ফেরত বেবস্থা
রিটার্ন হল এই নীতির অধীনে সরাসরি সংশ্লিষ্ট বিক্রেতাদের দ্বারা প্রদত্ত একটি স্কিম যার পরিপ্রেক্ষিতে বিনিময়, প্রতিস্থাপন এবং/অথবা ফেরতের বিকল্প সংশ্লিষ্ট বিক্রেতারা আপনাকে অফার করে। একটি নির্দিষ্ট বিভাগের অধীনে তালিকাভুক্ত সমস্ত পণ্য একই রিটার্ন নীতি নাও থাকতে পারে। সমস্ত পণ্যের জন্য, পণ্য পৃষ্ঠায় প্রদত্ত রিটার্ন/প্রতিস্থাপন নীতি সাধারণ রিটার্ন নীতির উপর প্রাধান্য পাবে। এই রিটার্ন নীতির যেকোনো ব্যতিক্রমের জন্য পণ্যের পৃষ্ঠায় সংশ্লিষ্ট আইটেমের প্রযোজ্য রিটার্ন/প্রতিস্থাপন নীতি উল্লেখ করুন এবং নীচের টেবিলে
রিটার্ন পলিসি তিনটি ভাগে বিভক্ত; রিটার্ন গ্রহণ করা হবে এমন শর্ত এবং ক্ষেত্রে বোঝার জন্য সমস্ত বিভাগ সাবধানে পড়ুন।
পার্ট 1 - বিভাগ, রিটার্ন উইন্ডো এবং অ্যাকশন সম্ভব
শ্রেণী | রিটার্ন উইন্ডো, অ্যাকশন সম্ভাব্য এবং শর্তাবলী (যদি থাকে) |
বাড়ি:- পোষা প্রাণী সরবরাহ এবং বাড়ির বাকি। (গৃহ সজ্জা, আসবাবপত্র, বাড়ির উন্নতির সরঞ্জাম, গৃহস্থালী সামগ্রী বাদে) |
10 দিন ফেরত বা প্রতিস্থাপন |
লাইফস্টাইল:- ঘড়ি, শীতের পোশাক (ব্লেজার, সোয়েটশার্ট, স্কার্ফ, শাল, জ্যাকেট, কোট, সোয়েটার, থার্মাল, কিডস থার্মাল, ট্র্যাক প্যান্ট, শ্রাগস), টি-শার্ট, জুতো, শাড়ি, শর্ট, ড্রেস, বাচ্চাদের (ক্যাপ্রি, শর্টস) এবং টপস), পুরুষদের (জাতিগত পোশাক, শার্ট, ফর্মাল, জিন্স, পোশাকের আনুষঙ্গিক), মহিলাদের (জাতিগত পোশাক, ফ্যাব্রিক, ব্লাউজ, জিন, স্কার্ট, ট্রাউজার্স, ব্রা), ব্যাগ, রেইনকোট, সানগ্লাস, বেল্ট, ফ্রেম, ব্যাকপ্যাক, স্যুটকেস , লাগেজ, ইত্যাদি... লাইফস্টাইল:- গহনা, জুতোর জিনিসপত্র, ভ্রমণের জিনিসপত্র, ঘড়ির জিনিসপত্র ইত্যাদি। |
10 দিন ফেরত, প্রতিস্থাপন বা বিনিময় |
ঔষধ (অ্যালোপ্যাথি ও হোমিওপ্যাথি) |
২ দিন ফেরত |
বাড়ি:- বাড়ির উন্নতির সরঞ্জাম, গৃহস্থালির জিনিসপত্র, বাড়ির সাজসজ্জা, আসবাবপত্র |
7 দিন ফেরত বা প্রতিস্থাপন |
বই (সমস্ত বই) ক্রীড়া সরঞ্জাম (র্যাকেট, বল, সমর্থন, গ্লাভস, ব্যাগ ইত্যাদি) ব্যায়াম এবং ফিটনেস সরঞ্জাম (হোম জিম কম্বো, ডাম্বেল ইত্যাদি) অটো আনুষাঙ্গিক - গাড়ি এবং বাইকের জিনিসপত্র (হেলমেট, কার কিট, মিডিয়া প্লেয়ার ইত্যাদি) |
শুধুমাত্র 7 দিনের রিপ্লেসমেন্ট পণ্যটি ত্রুটিপূর্ণ/ক্ষতিগ্রস্ত অবস্থায় বা অর্ডারকৃত আইটেম থেকে ভিন্ন হলে 7 দিনের মধ্যে বিনামূল্যে প্রতিস্থাপন প্রদান করা হবে। অনুগ্রহ করে পণ্য ফেরত দেওয়ার সময় আসল প্যাকেজিংয়ে আসল আনুষাঙ্গিক, ব্যবহারকারীর ম্যানুয়াল এবং ওয়ারেন্টি কার্ড সহ পণ্যটি অক্ষত রাখুন। |
খেলনা (দূরবর্তী নিয়ন্ত্রিত খেলনা, শেখার খেলনা, স্টাফ খেলনা ইত্যাদি) নিশ্চল (কলম, ডায়েরি নোটবুক, ক্যালকুলেটর ইত্যাদি) বাদ্যযন্ত্র (মাইক্রোফোন এবং আনুষাঙ্গিক, গিটার, বেহালা ইত্যাদি) |
শুধুমাত্র 7 দিনের রিপ্লেসমেন্ট পণ্যটি ত্রুটিপূর্ণ/ক্ষতিগ্রস্ত অবস্থায় বা অর্ডারকৃত আইটেম থেকে ভিন্ন হলে 7 দিনের মধ্যে বিনামূল্যে প্রতিস্থাপন প্রদান করা হবে। অনুগ্রহ করে পণ্য ফেরত দেওয়ার সময় আসল প্যাকেজিংয়ে আসল আনুষাঙ্গিক, ব্যবহারকারীর ম্যানুয়াল এবং ওয়ারেন্টি কার্ড সহ পণ্যটি অক্ষত রাখুন। ফেরত দেওয়া যায় না - সমস্ত বায়ু যন্ত্র (হারমোনিকাস, বাঁশি ইত্যাদি) স্বাস্থ্যবিধি এবং ব্যক্তিগত সুস্থতার কারণে এই আইটেমটি ফেরত দেওয়া যায় না৷ যদি এই পণ্যগুলি ক্ষতিগ্রস্থ/ত্রুটিপূর্ণ অবস্থায় বা অর্ডার করা আইটেম থেকে আলাদা হয় তবে আমরা বিনামূল্যে সরবরাহ করব প্রতিস্থাপন |
সমস্ত মোবাইল (অ্যাপল, গুগল, মটোরোলা, ইনফিনিক্স, রেডমি, এমআই, ভিভো, POCO, Realme, Samsung ফোনগুলি ছাড়া), ইলেকট্রনিক্স - (অ্যাপল / বিটস, গুগল, রিয়েলমি, স্যামসাং, জেবিএল অ্যান্ড ইনফিনিটি, এপসন, এইচপি, ডেল, ক্যানন, এমআই, ডিজো পণ্য (ট্যাবলেট, ল্যাপটপ, স্মার্ট ঘড়ি) সমস্ত ছোট ঘরের যন্ত্রপাতি (চিমনি, ওয়াটার পিউরিফায়ার, ফ্যান, গিজার বাদে) আসবাবপত্র - হ্যামক সুইং এবং স্টুল |
7 দিন শুধুমাত্র প্রতিস্থাপন আপনার পণ্যের সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করার জন্য, আমরা অনলাইন টুলের মাধ্যমে, ফোনে এবং/অথবা ব্যক্তিগত প্রযুক্তিগত পরিদর্শনের মাধ্যমে আপনার পণ্যের সমস্যা সমাধান করতে পারি। যদি রিটার্নস উইন্ডোর মধ্যে কোনো ত্রুটি নির্ণয় করা হয়, তাহলে কোনো অতিরিক্ত খরচ ছাড়াই একই মডেলের প্রতিস্থাপন প্রদান করা হবে। যদি কোনও ত্রুটি নিশ্চিত না হয় বা ডেলিভারির 7 দিনের মধ্যে সমস্যাটি নির্ণয় করা না হয়, তাহলে পরবর্তী সমস্যা সমাধানের জন্য আপনাকে একটি ব্র্যান্ড পরিষেবা কেন্দ্রে নির্দেশিত করা হবে। যে কোনো ক্ষেত্রে, শুধুমাত্র একটি প্রতিস্থাপন প্রদান করা হবে. |
মোবাইল - Apple, Google, Motorola, Infinix, Redmi, MI, Vivo, POCO, Realme, Samsung ফোন ইলেকট্রনিক্স - Apple / Beats, Google, Realme, Samsung, JBL এবং Infinity, Epson, HP, Dell, Canon, Dizo এবং MI পণ্য (ট্যাবলেট, ল্যাপটপ, স্মার্ট ঘড়ি) |
7 দিন শুধুমাত্র প্রতিস্থাপন সমস্ত কার্যকারিতা সম্পর্কিত সমস্যার জন্য, সরাসরি ব্র্যান্ড অনুমোদিত পরিষেবা কেন্দ্রের সাথে যোগাযোগ করুন৷
HP - ব্র্যান্ড অনুমোদিত পরিষেবা কেন্দ্রের সাথে যোগাযোগ করতে অনুগ্রহ করে 18002587170 নম্বরে যোগাযোগ করুন৷
পণ্যের সাথে অন্য কোন সমস্যার জন্য, আপনি Flipkart - canteen@support.com-এ যোগাযোগ করতে পারেন |
আসবাবপত্র, বড় যন্ত্রপাতি বাকী ছোট ঘরের যন্ত্রপাতি - চিমনি, ওয়াটার পিউরিফায়ার, ফ্যান, গিজার শুধুমাত্র |
10 দিন শুধুমাত্র প্রতিস্থাপন ইনস্টলেশনের প্রয়োজন এমন পণ্যগুলির জন্য, ব্র্যান্ডের অনুমোদিত কর্মীদের দ্বারা এই জাতীয় পণ্যগুলি ইনস্টল করা হলেই রিটার্ন যোগ্য হবে৷ আপনার পণ্যের সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করার জন্য, আমরা অনলাইন টুলের মাধ্যমে, ফোনে এবং/অথবা ব্যক্তিগত প্রযুক্তিগত পরিদর্শনের মাধ্যমে আপনার পণ্যের সমস্যা সমাধান করতে পারি। যদি রিটার্নস উইন্ডোর মধ্যে কোনো ত্রুটি নির্ণয় করা হয়, তাহলে কোনো অতিরিক্ত খরচ ছাড়াই একই মডেলের প্রতিস্থাপন প্রদান করা হবে। যদি কোনও ত্রুটি নিশ্চিত না হয় বা প্রযোজ্য যেখানেই প্রযোজ্য ক্ষেত্রে ডেলিভারি বা ইনস্টলেশনের 10 দিনের মধ্যে সমস্যাটি নির্ণয় করা না হয়, তাহলে পরবর্তী সমস্যা সমাধানের জন্য আপনাকে একটি ব্র্যান্ড পরিষেবা কেন্দ্রে নির্দেশিত করা হবে। যে কোনো ক্ষেত্রে, শুধুমাত্র একটি প্রতিস্থাপন প্রদান করা হবে. |
মুদি- (দুগ্ধ, বেকারি, ফল ও সবজি) |
শুধুমাত্র 2 দিনের রিফান্ড |
মুদিখানা - (মুদিখানার অধীন অবশিষ্ট আইটেম) |
10 দিন শুধুমাত্র ফেরত অর্ডার করা ফল এবং সবজি শুধুমাত্র প্রথম প্রচেষ্টায় বিতরণ করা হবে। আপনি তাজা ফল এবং সবজি পান তা নিশ্চিত করার জন্য, আপনি যদি আপনার স্লট মিস করেন তবে আমরা আপনার ফল এবং সবজি সরবরাহ করার জন্য পুনরায় চেষ্টা করব না। আপনি যদি আপনার স্লট মিস করেন তবে সুপারমার্ট থেকে বাকি মুদি জিনিসগুলি পুনরায় চেষ্টার মাধ্যমে বিতরণ করা হবে। |
চেষ্টা করুন এবং কিনুন |
10 দিন শুধুমাত্র ফেরত এই নীতি নির্বাচনীভাবে প্রযোজ্য হবে (ভৌগলিক কভারেজ, পণ্য, গ্রাহক এবং সময়কাল)। চেষ্টা করুন এবং কিনুন সুবিধাগুলি শুধুমাত্র তখনই প্রযোজ্য হবে যখন পণ্যটি কেনা হয়েছিল যখন আইটেমটি চেষ্টা করুন এবং কিনুন। অন্যথায় অর্ডারের উপর স্বাভাবিক ক্যাটাগরির নীতি প্রযোজ্য হবে। যে কোনো ক্ষেত্রে, শুধুমাত্র একটি প্রতিস্থাপন প্রদান করা হবে.
|
কোন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়নি |
10 দিন ফেরত বা প্রতিস্থাপন এই নীতিটি প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকদের জন্য সহজে পণ্য ফেরত অনুরোধ করতে সক্ষম করে, পিক-আপের সময় পণ্যের বৈধতা এবং জালিয়াতি প্রতিরোধ ব্যবস্থার সাপেক্ষে। এই নীতি শুধুমাত্র তখনই প্রযোজ্য হবে যখন পণ্যটি কেনা হয়েছিল যখন এই নীতিটি পণ্যের ক্ষেত্রে প্রযোজ্য ছিল। যদি না হয়, প্রদত্ত নীতি আদেশের জন্য প্রযোজ্য হবে। এটি স্পষ্ট করা হয়েছে যে একজন গ্রাহক এই নীতির অধীনে শুধুমাত্র এককালীন প্রতিস্থাপন চাইতে পারেন, এখানে প্রদত্ত অন্যান্য শর্তাবলী সাপেক্ষে। এই নীতির ব্যতিক্রম: নিম্নলিখিত দাবিগুলি প্রদত্ত নীতির অধীনে এবং সংশ্লিষ্ট বৈধতা প্রক্রিয়ার মাধ্যমে কভার করা হবে ক পণ্য সরবরাহ করা হয়নি খ. পণ্য/আনুষাঙ্গিক অনুপস্থিত গ. ভুল পণ্য/আনুষাঙ্গিক বিতরণ
|
কোন রিটার্ন বিভাগ নেই |
উপরোক্ত বিভাগের কিছু পণ্য তাদের প্রকৃতি বা অন্যান্য কারণে ফেরতযোগ্য নয়। সমস্ত পণ্যের জন্য, পণ্য পৃষ্ঠার নীতি প্রাধান্য পাবে। আপনি এখানে অ-ফেরতযোগ্য পণ্যগুলির সম্পূর্ণ তালিকা দেখতে পারেন
|
সংস্কার করা হয়েছে |
7 দিন শুধুমাত্র প্রতিস্থাপন আপনার পণ্যের সমস্যা সমাধানে সহায়তা করার জন্য, আমরা অনলাইন টুলের মাধ্যমে, ফোনে এবং/অথবা ব্যক্তিগত প্রযুক্তিগত পরিদর্শনের মাধ্যমে আপনার পণ্যের সমস্যা সমাধান করতে পারি। যদি রিটার্নস উইন্ডোর মধ্যে কোনো ত্রুটি নির্ণয় করা হয়, তাহলে কোনো অতিরিক্ত খরচ ছাড়াই একই মডেলের প্রতিস্থাপন প্রদান করা হবে। যদি কোনও ত্রুটি নিশ্চিত না হয় বা প্রসবের 7 দিনের মধ্যে সমস্যাটি নির্ণয় করা না হয়, তাহলে পরবর্তী সমস্যাগুলি সমাধানের জন্য আপনাকে ওয়ারেন্টি অংশীদারের কাছে নির্দেশিত করা হবে। |
পার্ট 2 - পিক-আপ এবং প্রক্রিয়াকরণ ফেরত দেয়
ফেরত দেওয়ার ক্ষেত্রে যেখানে আপনি অন্য ঠিকানা থেকে আইটেম(গুলি) নিতে চান, ঠিকানাটি পরিবর্তন করা যেতে পারে যদি নতুন ঠিকানায় পিক-আপ পরিষেবা উপলব্ধ থাকে
পিক-আপের সময়, আপনার পণ্য নিম্নলিখিত শর্তগুলির জন্য পরীক্ষা করা হবে:
শ্রেণী | শর্তাবলী |
সঠিক পণ্য | আইএমইআই/ নাম/ ছবি/ ব্র্যান্ড/ সিরিয়াল নম্বর/ নিবন্ধ নম্বর/ বার কোডের সাথে মিল থাকা উচিত এবং এমআরপি ট্যাগটি বিচ্ছিন্ন এবং স্পষ্টভাবে দৃশ্যমান হওয়া উচিত। |
সম্পূর্ণ পণ্য | সমস্ত ইন-দ্য-বক্স আনুষাঙ্গিক (যেমন রিমোট কন্ট্রোল, স্টার্টার কিট, নির্দেশিকা ম্যানুয়াল, চার্জার, হেডফোন ইত্যাদি), বিনামূল্যে এবং কম্বোস (যদি থাকে) উপস্থিত থাকতে হবে। |
অব্যবহৃত পণ্য | পণ্যটি অব্যবহৃত, ধোয়া, ময়লাহীন, কোনও দাগ ছাড়াই এবং অ-টেম্পারড মানের চেক সিল/রিটার্ন ট্যাগ/ওয়ারেন্টি সিল (যেখানে প্রযোজ্য) থাকা উচিত। একটি মোবাইল/ল্যাপটপ/ট্যাবলেট ফেরত দেওয়ার আগে, ডিভাইসটি ফরম্যাট করা উচিত এবং স্ক্রিন লক (পিন, প্যাটার্ন বা ফিঙ্গারপ্রিন্ট) অক্ষম করা উচিত। iCloud লক অ্যাপল ডিভাইসের জন্য নিষ্ক্রিয় করা আবশ্যক. |
ক্ষতিগ্রস্থ পণ্য | পণ্যটি (সিম ট্রে/চার্জিং পোর্ট/হেডফোন পোর্ট, ব্যাক-প্যানেল ইত্যাদি সহ) অবশ্যই ক্ষতবিক্ষত এবং কোনো স্ক্র্যাচ, ডেন্ট, টিয়ার বা গর্ত ছাড়াই হওয়া উচিত। |
অক্ষত প্যাকেজিং | পণ্যের আসল প্যাকেজিং/বক্সটি ক্ষতিগ্রস্থ হওয়া উচিত নয়। |
উপরের কোন শর্ত পূরণ না হলে ফিল্ড এক্সিকিউটিভ রিটার্ন গ্রহণ করতে অস্বীকার করবেন।
যে কোনো পণ্যের জন্য ফেরত দেওয়া হবে, ফেরত দেওয়া পণ্য বিক্রেতার দ্বারা প্রাপ্ত হলে ফেরত প্রক্রিয়া করা হবে।
পার্ট 3 - সফল প্রত্যাবর্তনের জন্য সাধারণ নিয়ম
- কিছু ক্ষেত্রে যেখানে বিক্রেতা কোনো কারণে প্রতিস্থাপন প্রক্রিয়া করতে অক্ষম, একটি ফেরত দেওয়া হবে।
- যে ক্ষেত্রে একটি পণ্য আনুষঙ্গিক অনুপস্থিত/ক্ষতিগ্রস্ত/ত্রুটিপূর্ণ পাওয়া যায়, বিক্রেতা হয় নির্দিষ্ট আনুষঙ্গিক প্রতিস্থাপন প্রক্রিয়া করতে পারেন বা বিক্রেতার বিবেচনার ভিত্তিতে আনুষঙ্গিক মূল্যের সমান পরিমাণের জন্য একটি eGV ইস্যু করতে পারেন।
- Flipkart-এর পরিষেবা অংশীদারদের দ্বারা ইনস্টলেশন সরবরাহ করা পণ্যগুলির জন্য, নিজের দ্বারা পণ্যের প্যাকেজিং খুলবেন না৷ Flipkart অনুমোদিত কর্মীরা পণ্য আনবক্সিং এবং ইনস্টলেশনে সাহায্য করবে।
- আসবাবপত্রের জন্য, কোনো পণ্য-সম্পর্কিত সমস্যা অনুমোদিত পরিষেবা কর্মীদের দ্বারা পরীক্ষা করা হবে (বিনামূল্যে) এবং পণ্যের ত্রুটিপূর্ণ/ ত্রুটিপূর্ণ অংশ প্রতিস্থাপন করে সমাধান করার চেষ্টা করা হবে। সম্পূর্ণ প্রতিস্থাপন শুধুমাত্র সেই ক্ষেত্রে প্রদান করা হবে যেখানে পরিষেবা কর্মীরা মনে করেন যে ত্রুটিপূর্ণ/ত্রুটিপূর্ণ অংশ প্রতিস্থাপন সমস্যার সমাধান করবে না।
'যদি পণ্যটি সরবরাহ করা না হয় এবং আপনি একটি ডেলিভারি নিশ্চিতকরণ ইমেল/এসএমএস পেয়েছেন, বিক্রেতার তদন্তের জন্য বিতরণ নিশ্চিতকরণের তারিখ থেকে 7 দিনের মধ্যে সমস্যাটি রিপোর্ট করুন।'